কত দিন হয়ে গেলো-মাস গেলো- গেলো কত বছর, তুমি এলে না।
নির্ঘুম কত রাত- বেঘোরে হারানো প্রভাত গেলো, গেলো দুপুর-বিকেল-সন্ধ্যা। দূর আকাশের ঐ হলদেটে চাঁদ গেলো-এলো-বদলালো, হলুদ-নীল-সাদা বাঁকা কিংবা বৃত্ত। তুমি এলে না।
আমাদের বাড়ির পাশের মাঠটাতে ইটের পর ইট পড়ে হয়ে গেল সুউচ্চ প্রাসাদ। তার ছায়ায় পড়ে পুরোনো সেই ডালিম গাছটি গেল, মুনিয়ারা একে একে হলো চির স্বাধীন! বারান্দার এক কোনে তাদের সেই খাঁচাটা আজও আছে.........জং ধরা। এখন আর এখান থেকে আকাশ দেখা যায় না জানো? আকাশ আর আমার মাঝে যে কারো অট্টালিকা!
শীতেরা সব রঙ বদলে রঙিন হল, মরে-ঝরে-শুকিয়ে পড়া পাতারা পেল মৌসুমী বাতাস! কত বোশেখ এলো গেলো, শীল পড়ল আমাদের ঐ ছোট্ট উঠানে। আর আমি? ধরলাম-খেলাম-রাখলাম তোমার জন্য মুঠো ভরে। অথচ সেগুলো না!......অভিমানে-গলে-ফোটায় ফোটায় পড়ে মিশে গেলো মাটিতে, আমার কথা শুনলো না। তুমিও আর এলে না।
জানি......... কদম, বেলী কিংবা বকুল সময়ের দাবিতে কোনের ঐ ছোট্ট টেবিলটাতেই শুকোবে। ঝুম বৃষ্টিতে ঘুমাবো গুটিসুটি হয়ে সারাদিন, হয়ত কেউ আসবে না কোনো অভিযোগ নিয়ে!
হয়ত...... এবারও বর্ষাতে দাঁড়কাকটা একাই ভিজবে, তার মান ভাঙাতে আসবে না কোনো অজ্ঞাত খেচর।
হয়ত...... একদিন অপ্রাপ্তির ভিড়ে- ফিকে হবে সুঠামদেহী স্বপন! শীর্নকায় হবে ধীরে ধীরে। আর লুকোবে কোনো এক নির্জন গৃহে, লোকালয় ছেড়ে।
তবু জেনো একজন...... সেই স্বপন আকড়ে ধরে জেগে রবে; হয়ত আরো একটি বছর......একটি যুগ...... কিংবা শতাব্দী ধরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।